সমর্থকদের উদ্দেশ্যে জিদানের খোলা চিঠি



ফরাসি কিংবদন্তি ফুটবলার জিদান ক্লাব ফুটবলে রিয়ালের সবচেয়ে সফলতম কোচ। জিদানের দীক্ষায় রিয়াল মাদ্রিদ চ্যাম্পিয়নস লিগের মুকুট পড়ে তিন বার এবং লা লিগা শিরোপা জিতেন দুই বার। টফ্রি বিহীন মৌসুম কাটিয়ে রিয়াল মাদ্রিদ ছাড়ার ঘোষণা দেন এই কিংবদন্তি।  


ফরাসি এই ফুটবলার সমর্থকদের উদ্দেশ্যে লিখেছেন এক আবেগঘন খোলা চিঠি। জিদান তার চিঠিতে অভিযুক্ত করেছেন রিয়াল মাদ্রিদ প্রেসিডেন্ট ফ্লোরেনতিনো পেরেজকে, যে সে তার কোনো সিদ্ধান্তকে সম্মান দিচ্ছিলো না। জিদান বলেন, "আমি রিয়াল ছাড়ছি, কারণ ক্লাবের প্রয়োজনে আমার উপর  কোনো আস্থা নেই।"


তার রিয়াল ছাড়ার কারণ জানাচ্ছেন আবেগঘন এই চিঠির মাধ্যমে। সামনে আনছেন রিয়াল কর্তা পেরেজের সাথে তার তিক্ত সম্পর্কের  অভিজ্ঞতা। যাকে সে ধুয়ে দিচ্ছেন রিয়ালের খারাপ  সময়ে পাশে না পাওয়ার জন্য। সদ্য শেষ হওয়া মৌসুমে কোনোভাবেই পেরেজের কাছ থেকে কোনো সাহায্য পান নি রিয়ালের এই জনপ্রিয় কোচ।


স্পেনের সংবাদ সংস্থাগুলো জিদানের এই খোলা চিঠিটি প্রকাশ করেছে ঠিক এই ভাবেঃ
প্রিয় রিয়াল মাদ্রিদ সমর্থক, ২০ বছরেরও বেশি সময় পূর্বে ছিল আমার মাদ্রিদে আসার প্রথম দিনটি এবং পড়েছিলাম সাদা টি শার্ট (রিয়ালের জার্সি), আমাকে আপনারে ভালোবেসেছিলেন। আমি এই চিঠিটি আপনাদের উদ্দেশ্যই লিখতে চাই  বিদায় বলার জন্য এবং কোচিং করানো ছাড়ার পিছনের কারণ ব্যাখা করার জন্য।


"আমি যাচ্ছি, কিন্তু একেবারেই যাচ্ছি না, আমি কোচিং করানোতেও ক্লান্ত নই। মে ২০১৮ সালে আমি চলে গিয়েছিলাম কারণ অনেক বেশি জয় এবং ট্রফি জয়ের পর সর্বোচ্চ উচ্চতায় থাকতে হলে দলের নতুন এপ্রোচ প্রয়োজন ছিল সে জন্য। কিন্তু, এখনের যাওয়ার মধ্যে রয়েছে ভিন্নতা। আমি চলে যাচ্ছি কারণ আমি মনে করি ক্লাবের কোনো আস্থা নেই আমার উপর অথবা আমি  দলকে মাঝারি বা দীর্ঘমেয়াদী কোনো পরিকল্পনায় সফল করতে পারব এমন আস্থাও নেই ক্লাবের।"
 


"আমি ফুটবল বুঝি এবং জানি রিয়ালের মতো ক্লাবগুলোর চাহিদা। আমি জানি যখন আপনি জিতবেন না, আপনাকে চলে যেতে হবে। কিন্ত, এটির সাথে একটি গুরুত্বপূর্ণ ব্যাপার ভুলে গেলেও চলবে না দিনের পর দিন আমি সব কিছু তৈরি করেছি, আমি কি ধরনের সম্পর্ক তৈরি করেছিলাম খেলোয়াড়দের সাথে এবং দলের আশেপাশের আরো ১৫০ জন মানুষের সাথে।"



" আমি একজন স্বাভাবিক বিজয়ী এবং এইখানে ট্রফি বিজয়ের জন্য এসেছিলাম, কিন্তু অধিক গুরুত্ব ছিল মানুষ, তাদের অনুভূতি এবং আমার এই স্যানসেশন  বুঝতে পারে নাই বলে আমার খারাপ লেগেছে। এই জিনিসগুলিও একটি দুর্দান্ত ক্লাবের গতিশীলতা বজায় রাখে। কিছুটা হলেও এর জন্য আমাকে তিরস্কারও করা হয়েছে।"


"আমি চাই যে আমরা একসাথে যা অর্জন করেছি তার প্রতি আমাদের শ্রদ্ধা থাকুক। গত কয়েকমাস ধরে আমি আমার সম্পর্ক ক্লাব প্রেসিডেন্টের সাথে ভালোই রেখেছিলাম যা অন্য কোচদের সাথে ব্যতিক্রম। আমি সুযোগ-সুবিধার কথা বলছিলাম না,অবশ্যই না। আরও কিছুটা স্মরণ ছাড়া কিছুই না।"



"আজকাল বড় কোনো ক্লাবের ডাগআউটে একজন কোচ দুটি মৌসুম বা তার কিছু সময় স্থায়ী হতে পারে এর বেশি কিছু না। এটি দীর্ঘকাল স্থায়ী হওয়ার জন্য মানুষের সম্পর্ক জরুরি তা অর্থ কিংবা খ্যাতির চেয়েও গুরুত্বপূর্ণ, আসলে সম্পর্ক সবকিছুর চেয়ে গুরুত্বপূর্ণ। খেলোয়াড়দের পরিচর্যার দরকার।"



"আমি যখন সংবাদপত্রে পড়েছিলাম পরবর্তী ম্যাচ না জিততে পারলে আমাকে বরখাস্ত করা হবে। এটি আমাকে এবং পুরো দলকে আহত করতো। দলের মধ্যে সন্দেহ, ভুল ধারণা ও নেতিবাচকতার প্রভাব ফেলানো জন্য এই সব খবর মিডিয়ায় ফাঁস করা হতো।"



"ভাগ্যক্রমে আমার সাথে এই আশ্চর্যজনক ছেলেরা ছিল যারা আমার খারাপ সময়ে সঙ্গী হিসেবে ছিল।  যখন আমি বিপদে পড়তাম তখনি তারা দুর্দান্ত বিজয় দিয়ে আমাকে বাঁচিয়ে দিত। কারণ তারা আমাকে বিশ্বাস করেছিল এবং জানত যে আমি তাদের উপর বিশ্বাস স্থাপন করেছি।"
 


বিতর্ক সৃষ্টি করার চেষ্টা করেছিল এমন সাংবাদিকদের সরাসরি সম্বোধন করতে গিয়ে মিডিয়ার সাথে জিদানের বিচ্ছেদ ঘটে ২০২০-২১ মৌসুম  চলাকালীন সময়ে। গণমাধ্যমকে খেলাটির পবিত্রতা রক্ষায় এবং খেলোয়াড়দের সুরক্ষার জন্য আরও বেশি ভূমিকা রাখার আহ্বান জানিয়েছিলেন।



"আমি সাংবাদিকদের একটি বার্তা প্রেরণের এই সুযোগটি নিতে চাই। তিনি বলছিলেন, আমি কয়েকশ প্রেস কনফারেন্স দিয়েছি এবং দুর্ভাগ্যক্রমে আমরা ফুটবলের খুব কম কথা বলেছি, যদিও আমি জানি যে আপনারা ফুটবল পছন্দ করেন, ফুটবল খেলাটিই আমাদের একত্রিত করেছে।


"তবে, এবং সমালোচনা বা বক্তৃতা দেওয়ার কোনও ইচ্ছা ছাড়াই আমি প্রশ্নগুলি সবসময় বিতর্ক হিসেবেই না নেওয়াই পছন্দ করতাম, আমরা ফুটবল খেলা এবল খেলোয়াড়দের সম্পর্কেই কথা বলব যা আমাদের কাছে অধিক।গুরুত্বপূর্ণ। আসুন ফুটবলের কথা ভুলে গিয়ে এটির যত্ন করি।"