যারা ফুটবল বুঝে, মেসির সাথে সুনীলের তুলনা করবে না

বাংলাদেশ বনাম ভারত ম্যাচ চলাকালে সুনীল ছেত্রী

ভারত ফুটবল ইতিহাসে এতটা সফল খেলোয়াড় কেউ ছিলেন না। ভারতীয় বর্তমান অধিনায়ক ভারতীয় সকল কালের ফুটবলারদের পিছনে ফেলেছেন বহু আগেই। ইতোমধ্যে ঢুকে পড়েছেন বিশ্ব ফুটবলের মহারথীদের তালিকায়। বলছি, ভারতীয় ফুটবল দলের বর্তমান অধিনায়ক, দক্ষিণ এশিয়ার জীবন্ত কিংবদন্তি ফুটবলার সুনীল ছেত্রীর কথা।


গত ৭ জুন কাতারের জসিম বিন হামাদ স্টেডিয়ামে বাংলাদেশকে ২-০ গোলে পরাজিত করেছে ভারত, সুনীল ছেত্রীর জোড়া গোলে। এশিয়ান কাপ ও বিশ্বকাপের ডাবল বাছাইপর্বের ওই ম্যাচে সুনীল ছিলেন নিখুঁত। তার এই জোড়া গোলের ফলশ্রুতিতে ছাড়িয়ে গেছেন আর্জেন্টিনার লিওনেল মেসিকে। জাতীয়  দলের হয়ে আন্তর্জাতিক ম্যাচে এখন দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা সুনীল ছেত্রী। এতেই শুরু হয়েছে মেসি, নেইমারের সাথে সুনীলের তুলনা। সুনীল বলছেন, "যারা ফুটবল বুঝেন, তারা আমার এবং তার (আর্জেন্টাইন স্ট্রাইকার লিওনেল মেসি) তুলনা করবে না।"


সুনীল ছেত্রী ভার্চুয়াল সংবাদমাধ্যমে (৯ জুন বুধবার) আরো বলছিলেন, "আমার এবং লিওনেল মেসির তুলনা, এটি মানুষের মতামত এটি থাকবেই। কিন্তু আমার মত কেউ নিতে চাইলে আমি বলব, মেসির সাথে আমাকে তুলনা করার কোনো সুযোগ নেই। মেসি এবং আমার তুলনা ভুলে গিয়ে একই ক্যাটাগরির আরো ১ হাজার খেলোয়ারের সাথে তুলনা করলেও তারা সবাই আমার চেয়ে এগিয়ে এবং এই ১ হাজার জন খেলোয়াড়ের সবাই মেসির ভক্ত। এটিই প্রকৃত সত্যি।" 


"আমার কিছুটা ফুটবল সম্পর্কে ধারণা আছে বলে, আমি জানি মেসির সাথে আমার তুলনা করাটা ঠিক না। তবে আমি গর্বিত দেশের জন্য একশোর বেশি ম্যাচ খেলতে পেরে," সুনীল ছেত্রী। 


সে আরো বললেন, "যারা আমাকে গোল স্কোরিংয়ের চার্টে দেখে খুশি হচ্ছেন, আপনারা খুশি হন পাঁচ মিনিটের জন্য। মেসির সাথে আমার কোনো তুলনা করবেন না, পুরো দুনিয়া মেসির ভক্ত। দেশের হয়ে সর্বোচ্চ গোলদাতাদের তালিকার অন্য খেলোয়াড়দেরও মেসির সাথে তুলনা উচিত নয়।"
 

যখন তাকে প্রশ্ন করা হয়েছিল এখনো কিভাবে সে খেলার প্রতি এত মনোযোগী থাকতে পারছে। এর উত্তরে সুনীল বলেন, "এটার উত্তর আমি অনেক ভাবেই বলতে পারি তবে আমি এইভাবে বলবো, আমি যদি আপনাকে আগামীকাল জাতীয় দলের জার্সি দিয়ে জিজ্ঞেস করি আপনি কি দেশের জন্য সর্বোচ্চটা দিতে পারবেন, আপনি দেশের জন্য সর্বোচ্চটাই দেওয়ার চেষ্টা করবেন। দেশের জার্সি গায়ে আমি হয়ে যাই ১৪০ মিলিয়ন মানুষের একজন প্রতিনিধি। কোনো গোল করতে পারি, কখনো পারি নাহ তবে আমি প্রতি ম্যাচেই দেশের হয়ে সর্বোচ্চটা দেওয়ার চেষ্টা করি। দেশের জন্য খেলাটা কঠিন কিছু না সম্ভবত এই পর্যায়ে এসে।"


৩৬ বছর বয়সী ছেত্রী বলছিলেন, "আমি জেতার জন্য খেলি, তার মানে এই নয় যে আমি প্রতিটা খেলা জিতব। অসাধারণ একটা জীবন পার করছি আমি। আমি দেশের জন্য একশোর বেশি ম্যাচ খেলতে পেরেছি। আমি সম্পূর্ণভাবে আনন্দিত, আমার সর্বোচ্চটা দিয়ে যেতে চাই।"


সুনীল মনে করেন ভবিষ্যতে দেশের হয়ে এর চেয়ে ভালো করবেন অন্যরা। তিনি এও বলেছেন প্রতিভাবান খেলোয়াড়দের তার সর্বোচ্চ দিয়ে পরিচর্যা করবেন ভারতের ফুটবলের ভালোর জন্য। 


উদীয়মান ফুটবলারদের জন্য পরামর্শ হচ্ছে চাপ নিয়ে খেলা যাবে না। নিজের ফুটবল প্রতিভা শাণিত করার জন্য সময় দিতে হবে। ফুটবল কৌশলেও মনোযোগী হতে হবে তরুণ ফুটবলারদের।


ব্লু টাইগারদের লক্ষ্য ১৫ জুনের আফগানিস্তানের সাথে ম্যাচটি। বিশ্বকাপ বাছাইপর্ব থেকে ছিটকে গেলেও সম্ভাবনা আছে এশিয়ান কাপে কোয়ালিফাই করার।